অসময়ে নিভে যাওয়া এক প্রদীপের নাম বনি আমিন পান্না

0
622

২৭ নভেম্বর শহীদ বনি আমিন পান্নার মৃত্যুবার্ষিকী। শোকের এই দিনে তাঁর প্রতি বিনম্র শ্রদ্ধা।
২৩ তম প্রয়াণ দিবসে কমরেডকে জানাই লাল সালাম।

শহীদ বনি আমীন পান্না, নামটি ছাত্র মৈত্রী পরিবারের অত্যন্ত একটি পরিচিত নাম। এই নামটি শুধু নামই নয়, এই নামটি একটি আদর্শ, একটি শক্তি, একটি চেতনাকে বহন করে।

ছাত্র মৈত্রী পরিবারে আজ অনেক নতুন নতুন মুখ, আমার কাছে মনে হয়েছে তারা বনি আমীন পান্না সম্পর্কে খুব একটা অবগত নন। তাই যতটুকু জানি তার সম্পর্কে, ততটুকুই ভাগাভাগি করে নিতে চাই ছাত্র মৈত্রীর প্রত্যেক নেতাকর্মীর সাথে।

শহীদ বনি আমীন পান্নার জন্ম ২৩ শে মার্চ ১৯৭৩ সালের রাজবাড়ী জেলার সেগুন বাগিচা মহল্লায়। তার বাবার নাম মৃত-রবিউল আলম এবং মাতা মৃত-রাবেয়া বেগম। মা-বাবার তিনটি ছেলে সন্তানের মধ্যে তিনিই দ্বিতীয় এবং দুুইটি কন্যা সন্তান। রাজবাড়ী সরকারী উচ্চ বিদ্যালয় থেকে ১৯৯১ সালে তিনি এসএসসি পরীক্ষায় উত্তীর্ণ হন।

পরবর্তীতে রাজবাড়ী সরকারী কলেজে ভর্তি হন। কলেজ জীবনের অনেক আগে থেকেই তিনি ছাত্র মৈত্রী রাজনীতির সাথে জড়িত ছিলেন। যতদূর জানা যায় ছোট বেলা থেকেই তিনি খুব ডানপিঠে, একরোখা ধরনের ছিলেন। তাই তার রজনীতিও এর বাইরে ছিল না। তিনি কোন অন্যায় মেনে তো নিতেই পারতেন না, বরং সে অন্যায় প্রতিহত করাই ছিল তার নেশা ও রাজনীতি। এই অন্যায়ের প্রতি আপোষ না করাই তার জীবনের জন্য কাল হয়ে দাঁড়িয়েছিল।

তৎকালীন সময়ে রাষ্ট্র ক্ষমতায় অধিষ্ঠ বি.এন.পি সরকারের গুন্ডা দলের (ছাত্রদল) ক্যাম্পাস দখলকে কেন্দ্র করে রাজবাড়ী সরকারি কলেজে চরম বিশৃঙ্খলা দেখা দেয়। সেই সময় ছাত্র মৈত্রীর প্রত্যেক নেতা কর্মী এই বিশৃঙ্খলা রোধ করার জন্য সর্বোচ্চ চেষ্টা চালায়।

পরবর্তীতে বিশৃঙ্খলা থেমে যায় এবং ক্যাম্পাস দখল রাজনীতি বন্ধ হয়। কিন্তু মাঝখানে ঝড়ে যায় একটি কাম্য চঞ্চল, তারুণ্যে ভরপুর প্রাণ। কিন্তু তার মৃত্যু ১৯৯৪ সালের ২৭শে নভেম্বর থেকে আজ ২০১৬ সালের ২৭ শে নভেম্বর পর্যন্ত একটি শরীরকেই শুধু নিক্ষেপ করতে পেরেছে।

কিন্তু আজ এক শহীদ পান্না থেকে অগণিত পান্নার জন্ম হয়েছে। রাজবাড়ী শহরের প্রাণকেন্দ্র এবং বহুল পরিচিত পান্না চত্ত্বর ১৯৯৬ সাল থেকে শহীদ পান্নার স্মরণে দাঁড়িয়ে আছে। গুন্ডার দল (ছাত্রদল) জানতো না বিপ্লবী চেতনাধারী জীবিত অবস্থায় যতটুকু শক্তিশালী, তার থেকেও অনেক বেশী শক্তিশালী হয়ে ওঠে তার মৃত্যুতে। লাল সেলাম শহীদ বনি আমীন পান্না, তোমার চেতনাকে বাঁচিয়ে রাখব আমরা ছাত্র মৈত্রীর বিপ্লবী সৈনিকেরা। (সংগৃহীত)

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here