দেশসেরা জেলা প্রশাসকের স্বীকৃতি পেলেন রাজবাড়ীর কৃতি সন্তান তানজিয়া

0
1098

তথ্য প্রযুক্তির সহায়তায় নাগরিক সেবা দেওয়ায় ডিজিটাল বাংলাদেশ বিনির্মাণে দেশসেরা হয়েছেন ফরিদপুরের জেলা প্রশাসক (ডিসি) উম্মে সালমা তানজিয়া। এর তিনমাস আগে প্রাথমিক শিক্ষায় অবদান রাখায় শ্রেষ্ঠ জেলা প্রশাসক নির্বাচিত হন তিনি।

উম্মে সালমা তানজিয়া রাজবাড়ী জেলার পাংশা উপজেলায় জন্মগ্রহণ করেন। স্থানীয় শিক্ষা প্রতিষ্ঠান থেকে কৃতিত্বের সঙ্গে মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা সমাপ্ত করে ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে প্রাণিবিজ্ঞান বিভাগে স্নাতক ও স্নাতকত্তোর ডিগ্রি অর্জন করেন।

মঙ্গলবার (০৫ নভেম্বর) তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের সিনিয়র সহকারী সচিব শিরিন আক্তার স্বাক্ষরিত এক চিঠিতে এ তথ্য জানানো হয়।

‘সুশাসনে গড়ি সোনার বাংলা’ স্লোগানকে সামনে রেখে ২০১৬ সালের ১৫ সেপ্টেম্বর ফরিদপুরের জেলা প্রশাসক হিসেবে উম্মে সালমা তানজিয়া যোগদান করেন। ৫ ডিসেম্বর তার যোগদানের এক বছরের কিছু বেশি সময় পর তিনি নাগরিক সেবায় দেশেসেরা জেলা প্রশাসক নির্বাচিত হয়েছেন।

চিঠিতে বলা হয়, ডিজিটাল ওয়ার্ল্ড-২০১৭ পুরষ্কার প্রদানের জন্য আইসিটির মাধ্যমে নাগরিক সেবায় বিশেষ অবদানের স্বীকৃতি স্বরূপ ফরিদপুরের জেলা প্রশাসক উম্মে সালমা তানজিয়াকে দেশসেরা জেলা প্রশাসক (নাগরিক সেবা) নির্বাচন করা হয়েছে।

এর আগে, তার যোগদানের ঠিক এক বছরের মাথায় তিনি ঢাকা ও ময়মনসিংহ বিভাগের শ্রেষ্ঠ জেলা প্রশাসক-২০১৭ হিসেবে স্বীকৃতি পান। শিক্ষা ক্ষেত্রে বিশেষ অবদানের জন্য তাকে এই সন্মাননা দেওয়া হয়।

জেলা প্রশাসক উম্মে সালমা তানজিয়া সাংবাদিকদের বলেন, ‘টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা (এসডিজি) বাস্তবায়নে সরকার ঘোষিত ভিশন ২০২১ ও ভিশন ২০৪১ সফল করার লক্ষ্যে গুণগত জনসেবা ও জনবান্ধব প্রশাসন গড়ে তুলতে আমরা বধ্য পরিকর। ডিজিটাল বাংলাদেশ বিনির্মাণে সকল নাগরিককে ই-সেবার আওতায় আনার জন্য টিম ফরিদপুর নিরলস পরিশ্রম করে যাচ্ছে।

উম্মে সালমা তানজিয়া ১৯৯৮ সালে বিসিএস (প্রশাসন) ক্যাডারে সহকারী কমিশনার হিসেবে ব্রাহ্মণবাড়িয়া জেলায় যোগদান করেন। এরপর বিভিন্ন জেলায় সহকারী কমিশনার, সহকারী কমিশনার (ভূমি), জনপ্রশাসন মন্ত্রণালয়ের সিনিয়র সহকারী সচিব, উপজেলা নির্বাহী অফিসার হিসেবে দায়িত্ব পালন করেন। সিরাজগঞ্জ জেলায় অতিরিক্ত জেলা প্রশাসক হিসেবে দায়িত্ব পালন করেন। ২০১৩ সালের মার্চে উপ সচিব হিসেবে পদোন্নতি পান তিনি। পরবর্তীতে প্রধানমন্ত্রীর কার্যালয়ের একসেস টু ইনফরমেশন (এটুআই) এ কর্মরত ছিলেন। সর্বশেষ তিনি স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের উপসচিব হিসেবে দায়িত্ব পালন করেন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here