‘দৌলতদিয়া-পাটুরিয়া নৌপথ’ কুয়াশায় সাত ঘন্টা ফেরি চলেনি

0
23

দৌলতদিয়া-পাটুরিয়া নৌপথে ঘন কুয়াশার কারণে নৌযান পারাপার ব্যাহত হচ্ছে। বৃহস্পতিবার দিবাগত মধ্যরাত থেকে ফের ঘন কুয়াশার কবলে পড়ে এই নৌপথে প্রায় সাত ঘন্টার মতো ফেরি চলাচল বন্ধ থাকে। যানবাহন পারাপার ব্যাহত হওয়ায় শুক্রবার বিকেল পর্যন্ত গোয়ালন্দ প্রান্তে প্রায় পাঁচ কিলোমিটার যানজট দেখা দিয়েছে।

বিআইডব্লিউটিসি দৌলতদিা কার্যালয় জানায়, বৃহস্পতিবার দিবাগত রাত সাড়ে ৩টা থেকে ফেরি চলাচল বন্ধ করে দেয় কর্তৃপক্ষ। এর আগে উভয় ঘাট থেকে ছেড়ে যাওয়া চারটি ফেরি মাঝ নদীতে গিয়ে কুয়াশার কবলে আটকা পড়ে। শুক্রবার বেলা সাড়ে দশটার দিকে কুয়াশা কমতে থাকলে ফেরিগুলো ছাড়তে শুরু করে। নৌযান পারাপার ব্যাহত হওয়ায় দৌলতদিয়া এবং পাটুরিয়া উভয় ঘাটে কয়েক’শ গাড়ি আটকা পড়ে। তীব্র শীত ও কুয়াশায় আটকে থাকা যাত্রী ও যানবাহন চালেকরা নদী ও সড়ক পথে দুর্ভোগের শিকার হন।

এছাড়া এই নৌপথের ১৬টি ফেরির মধ্যে দুইটি ফেরি বিকল রয়েছে। বীরশ্রেষ্ঠ হামীদুর রহমান নামের বড় ফেরি এক সপ্তাহ ধরে ও বৃহস্পতিবার সকাল থেকে যান্ত্রিক ক্রটিতে বনলতা নামের ইউটিলিটি ফেরি বিকল রয়েছে। এছাড়া দীর্ঘদিন ধরে এক নম্বর ঘাটের সামনে দিয়ে লঞ্চ ঘাট এলাকায় ড্রেজিং করায় ওই ঘাটে সহজে কোন ফেরি ভিড়তে পারছেনা। বাকি ২, ৩ ও ৫নম্বর (তিনটি) ঘাট দিয়ে যানবাহন পারাপার হচ্ছে।

বিআইডব্লিউটিসি দৌলতদিয়া কার্যালয়ের ব্যবস্থাপক শফিকুল ইসলাম জানান, ফেরির সংখ্যা কম ও একটি ঘাটে ড্রেজিংয়ের যন্ত্রাংশ থাকায় সহজে ঘাটে ফেরি ভিড়তে না পারায় যানবাহন পারাপার ব্যাহত হচ্ছে। এছাড়া কয়েকদিন ধরে কুয়াশায় রাতে ফেরি চলাচল বন্ধ থাকছে। যে কারণে দৌলতদিয়া ও পাটুরিয়ায় যানজট সৃষ্টি হচ্ছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here