পাঁচুরিয়ার একটি মরিচ গাছের গল্প !

0
2563

দুর থেকে দেখলে মনে হবে ছোট একটি বড়ই গাছ। তবে কাছে গিয়ে দেখলে বোঝা যাবে, এটা অন্য কোন গাছ নয়, একটিই মাত্র মরিচ গাছ। গাছটি ৭ ফুট লম্বা ও ৮ ফুট চওড়া এলাকা জুড়ে অবস্থান করছে। প্রতি সপ্তাহে ওই গাছ থেকে নিয়মিত ভাবে দুই কেজিরও বেশি মরিচ তোলা হচ্ছে।

ওই গাছের মালিক তার পরিবারের চাহিদা পূরণ করে মাঝে মধ্যে প্রতিবেশি ও স্বজনদেরও দিচ্ছেন। এতো বড় মরিচ গাছটির দেখা পাওয়া গেছে, রাজবাড়ী সদর উপজেলার পাঁচুরিয়া ইউনিয়নের ব্রাক্ষণদিয়া গ্রামের আব্দুস সাত্তারের বাড়ীতে।

আব্দুস সাত্তারের সহধর্মীনি খুরশিদা বেগম রাজবাড়ীবিডিকে বলেন, দুই বছর আগে এ গাছটির চারা পরিত্যক্ত অবস্থায় তিনি পান। সেখান থেকে এনে চারাটি তিনি বাড়ীর উঠানের এক পাশে রোপন করেন। সেই থেকেই তিনি পরিচর্যা করছেন গাছটিকে। গাছটির মুরিচ দুই ইঞ্চি লম্বা হয়, তাতে ঝালও বেশি। গাছটিতে সারা বছরই ফুল আসে ও মরিচ ধরে। প্রতি সপ্তাহে গড়ে দুই কেজিরও অধিক মরিচ এ গাছ থেকে তিনি পান।

গাছটি ৭ ফুট লম্বা ও ৮ ফুট চওড়া। বর্তমানে তার সংসারের চাহিদা পূরণ করে মাঝে মধ্যে প্রতিবেশি ও স্বজনদেরও তিনি এ গাছের মরিচ দিয়ে থাকেন। অনেকেই গাছটি দেখতে আসেন। কেউ কেউ এ মরিচ গাছ থেকে বীজ সংগ্রহ করেন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here