মোবাইল টাওয়ার থেকে ফ্রি ওয়াইফাই আসছে

0
1271
সারাদেশে ব্রডব্যান্ড ইন্টারনেটকে আরো ছড়িয়ে দিতে মোবাইল টাওয়ারগুলোকে ওয়াইফাই টাওয়ার হিসেবে ব্যবহার করা যায় কিনা তার পরীক্ষা-নিরীক্ষা চালিয়েছে ডাক ও টেলিযোগাযোগ বিভাগ।
মূলত বেতার তরঙ্গকে ব্যবহার করে ব্রডব্যান্ড ইন্টারনেট সেবায় দেশের শিক্ষাপ্রতিষ্ঠানকে সংযুক্ত করার লক্ষ্যে এ প্রযুক্তির পরীক্ষা চালানো হচ্ছে। আগামী সপ্তাহেই এ বিষয়ে মূল্যায়ন প্রতিবেদন হাতে পাওয়া যাবে বলে জানিয়েছেন ডাক ও টেলিযোগাযোগমন্ত্রী মোস্তাফা জব্বার।

ইতোমধ্যে টেলিটকের টাওয়ার থেকে ওয়াইফাই করা যায় কি না, তা পরীক্ষা করা হচ্ছে। ‘এ পদ্ধতির ফলাফল মূল্যায়ন করা হচ্ছে। ফলাফল যদি এগিয়ে যাওয়ার মতো হয় তাহলে সারা দেশের মানুষের কাছে ব্রডব্যান্ড ইন্টারনেট পৌঁছে দিতে দারুণ ভূমিকা রাখতে পারে’ এমনটাই আশা মন্ত্রীর।

সপ্তাহখানেক আগে নেত্রকোনার খালিয়াজুরীর কৃষ্ণপুরে টাওয়ার থেকে ওয়াইফাই করার এ পরীক্ষা করে টেলিটক। এতে আবদুল জব্বার রাবেয়া খাতুন উচ্চবিদ্যালয়ের শিক্ষার্থীরা বিনা মূল্যে ব্রডব্যান্ড ইন্টারনেট ব্যবহার করার সুযোগ পেয়েছেন।

এর আগে চলতি বছরের জানুয়ারিতে সরকার দেশের ১৪৬টি সরকারি কলেজ, বিশ্ববিদ্যালয় ও ট্রেনিং ইন্সটিটিউটে বিনামূল্যে উচ্চগতির ওয়াইফাই চালুর কার্যক্রম উদ্বোধন করে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here