রাজবাড়ীতে যন্ত্রের মাধমে বিনামূল্যে ৫০ একর জমিতে ধানের চারা রোপন

0
163

রুবেলুর রহমান ॥
কৃষি যন্ত্রের ব্যবহার বৃদ্ধি, খামার যান্ত্রিকরণ ও খরচ কমিয়ে কৃষককে উৎসাহিত করার লে রাজবাড়ী সদর উপজেলার ৭২ জন কৃৃষকের ৫০ একর জমিতে রাইস ট্রান্সপ্লান্টার যন্ত্রের মাধ্যমে বোরা হাইব্রীড ধানের চারা রোপনের উদ্বোধন অনুষ্ঠিত হয়েছে। এ চারা রোপনের জন্য বিনামূল্যে বীজ-সার সরবারাহ ও চারা উৎপাদন করেছে কৃষি বিভাগ।
সোমবার দুপুরে সদর উপজেলার আলীপুরে রাইস ট্রান্সপ্লান্টার যন্ত্রের মাধ্যমে এ ধানের চারা রোপনের উদ্বোধন অনুষ্ঠিত হয়। এ সময় প্রধান অতিথি হিসাবে যন্ত্রের মাধ্যমে ধানের চারা রোপনের উদ্বোধন করেন, উপজেলা নির্বাহী কর্মকর্তা ফাহমি মোঃ সায়েফ। অন্যান্যের মধ্যে উপজেলা কৃষি অফিসার সেক বাহাউদ্দিন, আলীপুর ইউনিয়ন উপ-সহকারী কৃষি কর্মকর্তা মোহাম্মদ মনসুর আলম , শেখ সজল, কৃষক আবুল কালাম সহ ওই ব্লকের কৃষকরা উপস্থিত ছিলেন।
এ সময় কৃষক আবুল কালামের ৮৫ শতাংশ জমিতে রাইস ট্রান্সপ্লান্টার যন্ত্রের মাধ্যমে ধানের চারা রোপন করা হয় এবং পর্যায়ক্রমে আগামী চার দিনের মধ্যে ৫০ একর জমির চারা রোপন করা হবে বলে জানাগেছে।
উপজেলা কৃষি অফিসার সেক বাহাউদ্দিন জানান, যন্ত্রের ব্যবহার বৃদ্ধি, খামার যান্ত্রিকরণ ও খরচ কমিয়ে কৃষককে উৎসাহিত করার লে সদর উপজেলায় এ মৌসুমে সরকারী প্রনোদণার আওতায় ৭২ জন কৃষকের ৫০ একর জমিতে বোরা হাইব্রীড জাতের ধানের চারা সরকারের প থেকে বিনা খরচে রোপন করে দিচ্ছেন। এ যন্ত্রের মাধ্যমে কৃষকের উৎপাদন খরচ অর্ধেকে নেমে আসবে। এ জন্য সরকারের প থেকে কৃষকদের সার-বীজ সরবরাহ, চারা উৎপাদন, রোপন এবং কর্তনের সময়ও কৃষকদের সার্পোট দেয়া হবে। এ জাতের চারা মাত্র ২০ থেকে ২২ দিনে রোপনের উপযোগী হয়।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here