গোয়ালন্দে বাহুবলী জাতের টমেটো চাষে সাফল্য

0
316

কামাল হোসেন ॥
গোয়ালন্দ উপজেলায় আগাম জাতের এ আর মালিক ফিডস্ (প্রাঃ) লিঃ এর বাহুবলী জাতের টমেটো চাষে সাফল্য পেয়েছে ২নং বেপারী পাড়ার কৃষক মো. ইউছুপ ফকির।
এ সাফল্যকে উপজেলা ব্যাপি ছড়িয়ে দিতে এ আর মালিক ফিডস্ (প্রাঃ) লিঃ এর আয়োজনে ২৫ জানুয়ারি সোমবার দুপুরে দৌলতদিয়া ইউনিয়নের ২নং বেপারী পাড়া এলাকায় রেজাল্ট শেয়ারিং মিটিং অনুষ্ঠিত হয়েছে।
এ প্রসঙ্গে কৃষক ইউছুপ ফকির বলেন, আমি এ বছর ২৭ শতাংশ জমিতে আগাম জাতের বাহুবলী টমেটা বীজ রোপন করেছি। ২৭ শতাংশ জমিতে টমেটো রোপনে সার ও কীট নাশকসহ মোট খরচ হয়েছে ১০ হাজার টাকা। এখন পর্যন্ত আমি ৪৫হাজার টাকার টমেটো বাজারে বিক্রি করেছি। আরো ৫৫-৭৫ হাজার টাকার টমেটো বিক্রি করবো অর্থাৎ এ থেকে সব মিলিয়ে কমপক্ষে ১ লাখ থেকে ১লাখ ২০হাজার টাকার টমেটো বিক্রি হবে বলেও জানান তিনি। এই ২নং বেপারী পাড়া এলাকাটি চরাঞ্চলের হওয়ায় বর্ষা মৌসুমে পলি মাটি পরে জমির উর্বরতা বাড়ে। তাই এই অঞ্চলে সব ধরনের সবজিরই ভালো ফলন হয়। বাহুবলী জাতের টমেটো চাষে গত বছরের তুলনায় এ বছর অনেক বেশী ফলন হয়েছে তাছাড়া অন্যান্য জাতের তুলনায় এ জাতের টমেটোতে বাজারে দামও ২-৩ টাকা বেশী পাওয়া যায়। আমাদের এলাকার অনেক কৃষকরা এ জাতের টমেটো চাষে আগ্রহী হয়ে উঠছে। আগামী বছর এ এলাকায় ৫০-৬০ একর জমিতে এই জাতটি চাষ হবে বলে আমা করছি।
এ আর মালিক সিডস এর এরিয়া ম্যানেজার (মার্কেট ডেভেলপমেন্ট) সঞ্জয় পাল বলেন, কৃষি অফিসের সার্বিক সহযোগিতায় আমরা মুলত বিভিন্ন জায়গায় মাঠ পর্যায়ে কৃষকদের মাঝে টেকনিক্যাল সাপোর্ট দিয়ে থাকি। এ আর মালিক সিডস এর বাহুবলী জাতের বীজের সাপোর্টটা এমডিই আশরাফুল আলমের মাধ্যমে ইউছুপ ফকিরকে দিয়েছিলাম । সে এ জাতের টমেটো চাষ করে সফল হয়েছে। আমরা পর্যায়ক্রমে এ উপজেলার বিভিন্ন এলাকায় এ আর মালিক সীডস এর প থেকে বাহুবলীসহ অন্যান্য জাত গুলো চাষে কৃষকদের উদ্ভুদ্ধ করবো। এর জন্য আমাদের মার্কেট ডেভেলপমেন্ট টিম সারা দেশ ব্যাপি কাজ করে যাচ্ছে।
গোয়ালন্দ উপজেলা কৃষি কর্মকর্তা রকিবুল ইসলাম বলেন, টমেটা চাষে কৃষি বিভাগ থেকে কৃষকদের বিভিন্ন ধরনের পরামর্শ প্রদান করা হয়েছে। এছাড়া দেওয়া হয়েছে প্রনোদনাও। টমেটোর রোগ বালাই থেকে মুক্তির জন্য মাঠ পর্যায়ে আমরা খোঁজ খবর রাখছি। এ আর মালিক সীডস এর আগাম বাহুবলী জাতের টমোটো চাষে ভালো ফলন ও ভালো দাম পাওয়ায় আগামীতে এ অঞ্চলে টমেটোর আবাদ আরো বাড়বে বলে আশা করা হচ্ছে। উপজেলা কৃষি অফিসের প থেকে আমি এ আর মালিক সীডস্ এর সকলকে ধন্যবাদ জানাচ্ছি। তারা কৃষকদের মাঝে উন্নত মানের বীজ সরবরাহের মাধ্যমে দেশ এবং জাতীর উন্নতি সাধনে কাজ করছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here