ফসল উৎপাদনে খরচ কমাতে রাজবাড়ীতে ৩টি কম্বাইন হার্ভেস্টার মেশির বিতরণ

0
188

রুবেলুর রহমান ॥
সমন্বিত খামার ব্যবস্থাপনার মাধ্যমে কৃষি যান্ত্রিকীকরণ প্রকল্পের আওতায় সরকার ৫০ শতাংশ ভর্তূকি দিয়ে কৃষকের ফসল উৎপাদনে খরচ ও সময় কমাতে রাজবাড়ীতে ৩টি কম্বাইন হার্ভেস্টার মেশিন বিতরণ করা হয়েছে। সোমবার দুপুর ২ টার দিকে সদর উপজেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের বাস্তবায়নে উপজেলা পরিষদ প্রাঙ্গনে এ মেশিন বিতরণ করা হয়।
এ সময় সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা ফাহমি মোঃ সায়েফ এর সভাপতিত্বে উপস্থিত ছিলেন, উপজেলা পরিষদ চেয়ারম্যান এ্যাডঃ ইমদাদুল হক বিশ্বাস, উপজেলা কৃষি অফিসার মো: বাহাউদ্দিন সেক প্রমূখ। সুবিধাভোগী কৃষকরা হলো, সদর উপজেলার বরাট ইউপির মোঃ মাসুদ মোল্লা, পাঁচুরিয়ার ওমর আলী শেখ ও চন্দনীর আবু বক্কর সিদ্দিক।
রাজবাড়ী সদর উপজেলা কৃষি অফিসার মোঃ বাহাউদ্দিন সেক জানান, বর্তমান সরকার কৃষি যান্ত্রিকীকরণ ত্বরান্বিত করতে কম্বাইন হার্ভেস্টার মেশিনের ৫০ শতাংশ অর্থাৎ সর্বচ্চো ১৪ ল টাকা ভর্তূকি দিয়ে উপজেলা পর্যায়ের কৃষি অফিসের মাধ্যমে কৃষকদের এ মেশিন দিচ্ছেন। এ যন্ত্র দিয়ে একই সঙ্গে ধান ও গম কাটা, মাড়াই, ঝাড়াই ও বস্তাবন্দি করা যায়। ফলে কৃষকের উৎপাদন খরচ ও সময় কম লাগে। এ যন্ত্রটি দিয়ে এক একর জমির ফসল কাটতে সময় লাগে মাত্র ১ ঘন্টা। ফলে আগ্রহের সাথে আবেদন করা কৃষকদের মধ্য থেকে চুরান্ত করা ৩ জন কৃষককে আজ এ যন্ত্র দেয়া হয়েছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here