1. jitsolution24@gmail.com : Rajbaribd desk : Rajbaribd desk
রবিবার, ০৪ ডিসেম্বর ২০২২, ০৬:০১ অপরাহ্ন

দিন দিন হারিয়ে যাচ্ছে নারিকেল গাছ

Reporter Name
  • Update Time : শনিবার, ১১ নভেম্বর, ২০১৭
  • ১০৫২ Time View
SAMSUNG CAMERA PICTURES

সোহেল রানা ॥
পুকুর পাড়, বাড়ির আঙ্গিনা, সামান্য জায়গায় নারিকেল গাছ রোপন করে চাষাবাদ করা যায়। বর্তমানে এ ফলটি অজ্ঞাত রোগে গাছে ডাব আসার সাথে সাথে অঙ্কুরেই বিনষ্ট হচ্ছে।

কোন সরকারী-বেসরকারী উদ্যোগে এ সম্পদ রক্ষার জন্য এগিয়ে আসেনি। এ সম্পদটি নিয়ে বর্তমানে বিব্রত রয়েছে নারিকেলচাষীরা। গাছে পরিস্কার পরিচ্ছন্ন ডাব এলে তা প্রতিটি ১৫-১৬ টাকা বিক্রি করতে পারছে। যে ডাব গুলো পুড়ে কালো হয়ে যাচ্ছে সে গুলো এর কোনটি শুকিয়ে যাচ্ছে আবার কোনটি অপুষ্ট নারিকেলে পরিনত হচ্ছে। আবার রোগমুক্ত ডাব গুলো নারিকেলে পরিনত করতে গেলে অধিকাংশই পানি শুন্য হচ্ছে। এমনটিই জানালেন, রাজবাড়ীর বালিয়াকান্দি উপজেলার নারিকেল চাষীরা।

এ চাষীরা নারিকেল গাছ ধ্বংস করতে পারছে না, আবার রাখাটাও তাদের জন্য ঝামেলা পুর্ণ হয়ে পড়ছে। যদি কখনো মেলে গাছে নারিকেল এ ফলনের আশায়। নতুন করে দেশীয় জাতের নারিকেল আবাদ হচ্ছে খুবই কম। এ নারিকেল গাছ থেকে তৈরী হয়, ঘরের খুটি, ঘরের আড়া, বেড়া। গাছের পাতা থেকে তৈরী হয়, ঘরের ছাউনী, পাটি, ঝাটাসহ পারিবারিক কাজে বিভিন্ন তৈজসপত্র।

নারিকেল থেকে তৈরী হয়, বিভিন্ন ধরনের সুস্বাধু খাবার, নারিকেল তৈল। দিন দিন বিলুপ্ত হয়ে যাচ্ছে নারিকেল সম্পদ। জরুরী ভিত্তিতে নারিকেল গাছের রোগ সনাক্ত করে খাদ্য শস্য ও অর্থকারী ফসল নারিকেল সম্পদকে রক্ষা করা জরুরী হয়ে পড়েছে।

উপজেলা কৃষি কর্মকর্তা কৃষিবিদ মোঃ সাখাওয়াত হোসেন জানান, মাইটের আক্রমনে নারিকেল গাছের ডাব শুকিয়ে বা ঝড়ে যায়। মাইট প্রতিরোধে সব গাছে এক সাথে রোগ প্রতিরোধ ঔষধ স্প্রে করার ব্যবস্থা না নিলে নিয়ন্ত্রণ করা সম্ভব নয়।

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category
Design by: JIT Solution