1. jitsolution24@gmail.com : Rajbaribd desk : Rajbaribd desk
সোমবার, ০৫ ডিসেম্বর ২০২২, ০৮:১৮ অপরাহ্ন

দৌলতদিয়া-পাটুরিয়া নৌরুটে যানবাহনের দীর্ঘ সারি

Reporter Name
  • Update Time : মঙ্গলবার, ১৪ নভেম্বর, ২০১৭
  • ১৬১৯ Time View

স্টাফ রিপোর্টার ॥
দেশের গুরুত্বপূর্ণ দৌলতদিয়া-পাটুরিয়া নৌরুটে ফেরি স্বল্পতার পাশাপাশি চ্যানেলে খননকাজ চলায় ফেরি চলাচল ব্যাহত হচ্ছে। এতেকরে উভয় ঘাটে আটকা পড়ছে শত শত যানবাহন। দুর্ভোগের শিকার হচ্ছে আটকে পড়া যানবাহন যাত্রীরা। মঙ্গলবার বিকেল পর্যন্ত উভয় পারে আটকা পড়েছে ৫ শতাধিক যানবাহন।

বিআইডব্লিউটিসি সূত্র জানায়, দৌলতদিয়া-পাটুরিয়া নৌরুটে চলাচলকারী ১৭টি ফেরি মধ্যে ছোট-বড় ১৪টি ফেরি চলাচল করছে। অপর ফেরি গুলো যান্ত্রিক ত্রুটিতে বিকল হয়ে মেরামতে আছে। ফেরির এই স্বল্পতার পাশাপাশি নদীর নাব্যতা দূর করতে কর্তৃপক্ষ কিছুদিন ধরে দৌলতিদয়া ও পাটুরিয়া ঘাটের কাছে চ্যানেলে খননকাজ শুরু করেছে। পাটুরিয়া ঘাটের চ্যানেল তৈরি কালে ওয়ানওয়ে (একপথ) হওয়ায় একটি ফেরি চ্যানেল দিয়ে ঘাটে প্রবেশের সময় বিপরীত দিক থেকে আরেকটি ফেরি পাশাপাশি চলতে পারছে না। ফলে চ্যানেলে থাকা ফেরি চ্যানেলের বাইরে না আসা পর্যন্ত আরেকটি ফেরিকে মূল নদীতে অপেক্ষা করতে হচ্ছে। এ কারণে চ্যানেলে প্রবেশের জন্য অতিরিক্ত প্রায় ১৫ থেকে ২০ মিনিট করে অপেক্ষা করতে হচ্ছে। এতে স্বাভাবিক সময়ের চেয়ে ফেরির ট্রিপ সংখ্যা কমে গেছে। এতে যানবাহন পারাপার ব্যাহত হওয়ায় উভয় ঘাটে গাড়ি আটকা পড়ছে। তবে যাত্রীবাহি যানবাহনগুলো অগ্রাধিকার ভিত্তিতে নদী পারাপার করায় পন্যবাহি ট্রাক গুলো দীর্ঘ সময় সিরিয়ালে আটকে থাকছে।

সরেজমিন দৌলতদিয়া ঘাটে দেখা যায়, দৌলতদিয়া ফেরিঘাট থেকে মহাসড়কের প্রায় তিন কিলোমিটার দুই-তিন সারি যানবাহনের দীর্ঘ সারি সৃষ্টি হয়েছে। এ ছাড়া বিশাল টার্মিনালে রয়েছে আরও অনেক যানবাহন। আটকে থাকা গাড়ির যাত্রী ও চালকেরা বলেন, সাধারণত যাত্রীবাহী বাসকে তিন থেকে চার ঘণ্টা সিরিয়ালে আটকে থাকতে হচ্ছে। এ ছাড়া সাধারণ পণ্যবাহী ট্রাক গুলোকে অন্তত ১৫/২০ ঘণ্টা করে সিরিয়ালে আটকে থাকতে হচ্ছে।

দৌলতদিয়া ফেরি ঘাটের জিরো পয়েন্ট এলাকায় কথা হয় একে ট্রাভেলস পরিবহনের যাত্রী মাইনুল হোসেনের সাথে। তিনি জানান, বেলা সাড়ে ১২ টার দিকে তাদের বাসটি ঘাটে এসে সিরিয়ালে আটকা পরে। দুই ঘন্টায় একটু একটু করে এগিয়ে এ পর্যন্ত এসেছে। ফেরিতে উঠতে আরও অন্তত পক্ষে আধা ঘণ্টা সময় অপেক্ষা করতে হতে পারে বলে জানান তিনি।

আইডব্লিউটিসি দৌলতদিয়া কার্যালয়ের ব্যবস্থাপক শফিকুল ইসলাম বলেন, দুই ঘাটের কাছে খননকাজ চলায় স্বাভাবিকভাবে লোড-আনলোডে সময় বেশি লাগায় ফেরির ট্রিপ সংখ্যা কমে গেছে। এছাড়া অতিরিক্ত যানবাহনের চাপে ঘাট এলাকায় পন্যবাহি ট্রাক সিরিয়ালে আটকা পড়ার ঘটনা ঘটছে।

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category
Design by: JIT Solution