1. jitsolution24@gmail.com : Rajbaribd desk : Rajbaribd desk
সোমবার, ০৫ ডিসেম্বর ২০২২, ০৮:১২ অপরাহ্ন

প্রাথমিক শিক্ষায় উপকরন ব্যবহারের গুরুত্ব

Reporter Name
  • Update Time : বুধবার, ২৮ আগস্ট, ২০১৯
  • ১৭৩০ Time View

পাঠদানকে সহজ, আকর্ষনীয় ও ফলপ্রসু করতে যেসব দ্রব্য ও জিনিসপত্র ব্যবহার করা হয় তাই উপকরন। উপকরনের সাহায্যে পাঠদান করলে শিকের প্রতি শিার্থীরা তুলনামুলক বেশি মনোযোগী হবে এবং শিক যা বলবেন তা অতি দ্রুত শিার্থীরা গ্রহন করতে পারবে। শিশুদের জানার আগ্রহ ব্যপক। কোন জিনিস শুনেই সে তৃপ্ত নয়, অন্তর্নিহিত বিষয় জানার জন্য রয়েছে কৌতুহল।
প্রকৃত শিা হয় শুনে, দেখে এবং স্পর্শের মাধ্যমে। নতুন নতুন ধারনা লাভের সাথে “উপকরন” বিষয়টি দারুন ভাবে জড়িত। শিশুদের প্রকৃত শিায় শিতি করতে উপকরন, শিাকেন্দ্রের একটি অবিচ্ছেদ্য অংশ হিসেবে কাজ করে।
শিকের অন্যতম প্রধান দায়িত্ব হলো শিশুদের কাছে পাঠকে আকর্ষনীয় ওসহজ বোধ্য করে তোলা। উপকরন ব্যবহারের মাধ্যমে পাঠকে আকর্ষনীয়ভাবে উপস্থাপন করা যায়। শিক তার মেধা ও মনন দিয়ে শিশুকে নিরস বিষয়কেও সহজবোধ্যভাবে ধরিয়ে দিতে পারেন। আর সেখানেই রয়েছে শিকের স্বার্থকতা। গতানুগতিক কথা কারোই ভালো লাগেনা। শিশু মন বৈচিত্রময় ও অনুসন্ধিৎসু। মানুষ গড়ার কারিগর তার দতা দিয়ে ছাত্রের জানা অজানার পরিধি পরিমাপ করতে পারেন। তাইতো কোন কোন শিক থাকেন ছাত্রের কাছে দেবতার সমতুল্য।
অত্যন্ত দুর্বোধ্য বিষয়কে উপকরন ব্যবহারের মাধ্যমে শিক সহজ ও সাবলীলভাবে শ্রেনীকে তুলে ধরতে পারেন। আমরা যা কিছু শুনি তাড়াতাড়ি ভুলে যাই,যা দেখি, তা কিছুন স্থায়ী থাকে, আর যা নিজস্ব হাত পা দিয়ে ধরে, ছুঁয়ে নাড়াচাড়া করি তা দীর্ঘস্থায়ী হয়। প্রাথমিক শিা এই পর্যায়ে আসার পিছনে আমি মনে করি শ্রেনীকে উপকরন ব্যবহার অন্যরকম ভূমিকা পালন করছে। শিকগনকে উপকরন ব্যবহারে হতে হবে আন্তরিক। শিশু মনকে পড়াশুনার প্রতি আকৃষ্ট করতে হলে প্রয়োজন বৈচিত্রময়, বাস্তবভিত্তিক ও আকর্ষনীয় পাঠ্যবিষয়। আজকাল শিশুর অনূভুতিকে গভীরভাবে মূল্যায়ন করা হচ্ছে। রাষ্ট্র শিশু শিার েেত্র সর্বোচ্চ নজর দিচ্ছে। ছাত্রের মেধা ও মনন বিকাশের উপর নির্ভর করছে শিকের মূল্যায়ন। শিােেত্র উপকরনের ব্যবহার সম্পর্কে রয়েছে সকলের ইতিবাচক ধারনা।
পাঠদানে নতুন ধারনা সৃষ্টির অবলম্বন হলো উপকরন ব্যবহার। আর এর সফলতা নির্ভর করছে শিকের দতা ও আন্তরিকতার উপর। শিাকে আরো যুগোযোগী ও গতিশীল করার েেত্র উপকরন ব্যবহারের বিকল্প নাই। সেই উপলব্ধি সমাজ ও রাষ্ট্রের মধ্যে পরিলতি হচ্ছে । সংশ্লিষ্ট উপকরন ও তার যথাযথ ব্যবহারের মাধ্যমে পাঠদান আকর্ষনীয় হতে পারে।

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category
Design by: JIT Solution