1. jitsolution24@gmail.com : Rajbaribd desk : Rajbaribd desk
বৃহস্পতিবার, ২৯ সেপ্টেম্বর ২০২২, ১২:৫১ পূর্বাহ্ন

বঙ্গবন্ধু ভ্রাম্যমাণ রেল জাদুঘর এখন রাজবাড়ীতে, দর্শনার্থীদের উপচে পড়া ভির

রুবেলুর রহমান ॥
  • Update Time : মঙ্গলবার, ১৬ আগস্ট, ২০২২
  • ১৮০ Time View

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সংগ্রামী ও কর্মময় জীবনের তথ্য নির্ভর এবং মুক্তিযুদ্ধের দূর্লভ চিত্রসহ বঙ্গবন্ধু শেখ মুজিব ভ্রাম্যমাণ রেল জাদুঘরটি এখন রাজবাড়ীতে।
সোমবার (১৫ আগষ্ট) সকাল থেকে রাজবাড়ী রেলওয়ে স্টেশনে ভ্রাম্যমান এ রেল জাদুঘরটি দর্শনার্থীদের জন্য উন্মুক্ত করা হয়। ফলে সব বয়সী দর্শনার্থীদের উপচে পড়া ভির লক্ষ্য করা গেছে। আগামী (১৭ আগষ্ট) এই ৩ দিন রাজবাড়ী রেলওয়ে স্টেশনে ভ্রাম্যমান এ রেল জাদুঘরটি অবস্থান করবে। প্রতিদিন সকাল ৯টা থেকে রাত ৮টা পর্যন্ত বিনামূল্যে জাদুঘরটি দর্শনার্থীদের উন্মুক্ত থাকবে বলে জানাগেছে। প্রথম ও দ্বিতীয় দিনে বঙ্গবন্ধুর কর্মময় জীবন সম্পর্কে জানতে ও বর্তমান প্রজন্মকে জানাতে পরিবার পরিজন নিয়ে জাদুঘরে ছুটে আসেন সব বয়সীরা।
জানাগেছে, জাদুঘরটিতে ভিডিও এবং স্থীরচিত্রের মাধ্যমে বঙ্গবন্ধুর ঐতিহাসিক ৭ই মার্চের ভাষণসহ স্বাধীনতা ও গৌরবের প্রতীক জাতীয় স্মৃতিসৌধসহ মুক্তিযুদ্ধের দূর্লভ চিত্রসমূহ রয়েছে। চলতি বছরের (২৭ এপ্রিল) জাদুঘরটি প্রধানমন্ত্রী শেখ হাসিনা ভারচুয়ালি উদ্ভোধন করেন। এরপর (১ আগষ্ট) গোপালগঞ্জ রেলস্টেশন থেকে ব্রডগ্রেজ জাদুঘরটি প্রদর্শনের উদ্বোধন করেন রেলমন্ত্রী নূরুল ইসলাম সুজন এমপি ও চট্রোগ্রাম রেল স্টেশন থেকে মিটার জাদুঘরটি উদ্বোধন করেন তথ্য ও সম্প্রচার মন্ত্রী ড. হাছান মাহমুদ এমপি।
দর্শনার্থী মিজানুর রহমান, মাসুদ আলম, ওমর ফারুক, নির্মল কুমার, আরিফুল হক বলেন, রেলের বগিতে তথ্য নির্ভর এমন জাদুঘর আগে তারা কখনও দেখন নাই। এক বগিতেই বঙ্গবন্ধুর কর্মময় জীবন ও যুদ্ধের ইতিহাসের ভিডিও এবং দূর্লভ ছবির পাশাপাশি অনেক কিছু রয়েছে। ভ্যাম্যমান জাদুঘরটি রাজবাড়ীতে এসেছে জেনে ইতিহাস জানতে এবং জানাতে পরিবারের সদস্যদের নিয়ে তারা এই ভ্রাম্যমান জাদুঘরে এসেছেন। এবং এসে ভাল লাগছে। সবারই এই জাদুঘর দেখতে আসা উচিত। আগামীতে এরকম তথ্য নির্ভর জাদুঘর প্রদর্শনের জন্য সরকারকে অনুরোধ জানান।
সিনাহা নামের এক শিশু শিক্ষার্থী বলে, তার বাবার সাথে দুই বোন ভ্রাম্যমান জাদুঘর দেখতে এসেছে। এখানে বঙ্গবন্ধুর ছবি ও তার ভাষণ দেখে অনেক ভাল লেগেছে।
রাজবাড়ীর লোকো এন্ড ক্যারেজ ডিপো ইনচার্জ উর্দ্ধতন উপসহকারী প্রকৌশলী মোঃ হুমায়ুন কবির বলেন, শিডিউল অনুযায়ী প্রদর্শনীর জন্য (১৫ থেকে ১৭ আগষ্ট) রাজবাড়ী, (১৯ থেকে ২০ আগষ্ট) ফরিদপুর, (২২ থেকে ২৩ আগষ্ট) পাংশা, (২৫ থেকে ২৬ আগষ্ট) কুমারখালী, (২৮ থেকে ২৯ আগষ্ট) কালুখালী জং ও (৩০ থেকে ৩১ আগষ্ট) কুষ্টিয়ায় বঙ্গবন্ধু শেখ মুজিব ভ্রাম্যমাণ রেল জাদুঘরটি অবস্থান করবে। রাজবাড়ীতে বিপুল সংখ্যক দর্শনার্থীরা জাদুঘরটি দর্শনের জন্য আসছে। এবং দর্শনার্থীরা মন্তব্য বইতে ভাল ভাল মন্তব্য করছে। দর্শনার্থীদের সব বয়সী মানুষ রয়েছে।

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category
Design by: JIT Solution