1. jitsolution24@gmail.com : Rajbaribd desk : Rajbaribd desk
সোমবার, ০৫ ডিসেম্বর ২০২২, ০৮:৩৫ অপরাহ্ন

গোয়ালন্দে হাইব্রিড করলা চাষে ব্যস্ত পদ্মা পাড়ের কৃষকেরা

মোজাম্মেল হক ॥
  • Update Time : মঙ্গলবার, ১১ অক্টোবর, ২০২২
  • ১৪৩ Time View

রাজবাড়ীর গোয়ালন্দ উপজেলার দৌলতদিয়া পদ্মা পাড়ের কৃষকেরা হাইব্রিড খাটো করলা চাষে ব্যস্ত সময় পাড় করছে। করলা উষ্ণ ও আর্দ্র জলবায়ু উপযোগী ফসল।এটি বৈরী পরিবেশ সহিষ্ণু উদ্ভিদ মোটামুটি শুস্ক আবহাওয়াতে ও এর ফলন সম্ভব।
সরেজমিন ঘুরে দেখা যায়, পদ্মা নদীর পাড় ঘেষে চোখ যত দুরে যায় ততদুর পর্যন্ত সবুজে ঘেরা সবজি ক্ষেত। পদ্মার পানি কমে যাওয়ায় চরে নতুন পলি মাটিতে কৃষকেরা হাইব্রিড খাটো করলা চাষ করে সে সকল ক্ষেত কে পরিচর্যা করছে। করলা ক্ষেতের মাটি কুপি সে গুলো আগলা করে দিচ্ছে। ক্ষেতের মাটি গুলো আগলা করে দিলে করলা গাছ গুলো দ্রুত অক্রিজেন পাবে। অক্রিজেন পেলে করলা গাছ দ্রুত সময়ে বেড়ে উঠে। তাতে ফলন ধরতে শুরু করে। হাইব্রিড জাতের করলা মাত্র ৩৫ থেকে৪০ দিনের মধ্যে ফলন দিয়ে থাকে। এই জাতের করলা চর অঞ্চলের কৃষকেরা বেশি চাষ করে থাকে। হাইব্রিড খাটো করলা চাষে খরচ কম, লাভ বেশি হওয়াতে পদ্মা পাড়ের কৃষেকরা জমি থেকে পানি চলে যাওয়ার কিছু দিন পরেই সে জমিতে হাইব্রিড করলা চাষ করে।
পদ্মা পাড়ের কৃষক নোহাই মন্ডল বলেন, এ বছর আমি দুই বিঘা জমিতে হাইব্রিড করলা চাষ করছি। এই জাতের করলা অল্প সময়ের মধ্যে ফলন দিয়ে থাকে মাত্র ৩৫ দিন থেকে ৪০ দিনের মধ্যে ফলন তুলা যায়। সে কারনে আমি এই হাইব্রিড করলা চাষ করেছি। ক্ষেতের মাটি গুলো কোদাল দিয়ে কুপিয়ে আগলা করে দিলে তাড়া তাড়ি গাছ বড় হয়ে যাবে আর তাতে ফলন ধরতে শুরু করবে। হাইব্রিড জাতের করলা চাষে খরচ কম, লাভ বেশি সে জন্য আমরা এই জাতের করলা চাষ করে থাকি। আশা করছি এবার ভালো ফলন হবে।
আরেক কৃষক সমসের আলী বলেন, হাইব্রিড করলা মাত্র ৩০ থেকে ৪০ দিনের মধ্যে ফলন দিয়ে থাকে। সে জন্য আমরা নদীর পাড়ের জমি গুলোতে বেশি হাইব্রিড জাতের করলা চাষ করে থাকি। এই জাতের করলা চাষে অনেক খচর কম কিন্তু লাভ বেশি। বাজারে হাইব্রিড করলার চাহিদা অনেক বেশি থাকায় আমারা পদ্মা পাড়ের কৃষকেরা চর অঞ্চলের জমিতে গুলোতে হাইব্রিড করলা বেশি চাষ করে থাকি।
দৌলতদিয়া ইউনিয়ন সহকারি কৃষি অফিসার মো. ইমরান হোসেন বলেন, এ বছরে কেবল মাত্র হাইব্রিড করলা চাষ শুরু হয়েছে। পদ্মা পাড়ের কৃষকেরা এ জাতের করলা বেশি চাষ করে থাকে। কেবল মাত্র ৪০ হেক্টর জমিতে হাইব্রিড করলা চাষ হয়েছে। চর অঞ্চলের জমি গুলোতে আরো করলা চাষ হবে।

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category
Design by: JIT Solution