1. jitsolution24@gmail.com : Rajbaribd desk : Rajbaribd desk
মঙ্গলবার, ১৬ অগাস্ট ২০২২, ০৯:১৫ পূর্বাহ্ন

‘উঠোন’-এর রুশ বিপ্লবের শতবর্ষ সংখ্যার প্রকাশনা উৎসব

Reporter Name
  • Update Time : রবিবার, ৪ ফেব্রুয়ারি, ২০১৮
  • ১৪৫৮ Time View

সাইফুল ইসলাম ॥
রুশ বিপ্লবের শতবর্ষ উপলক্ষে সাহিত্য পত্রিকা ‘উঠোন’-এর বিশেষ সংখ্যার প্রকাশনা উৎসব অনুষ্ঠিত হয়েছে। রোববার দুপুরে ফরিদপুর শহরের আলীপুরে সমকাল অফিস মিলনায়তনে এ প্রকাশনা উৎসব অনুষ্ঠিত হয়।

 




ফরিদপুরের বিশিষ্ট শিক্ষাবিদ প্রফেসর আলতাফ হোসেনের সভাপতিত্বে প্রকশনা উৎসবে প্রধান অতিথি ছিলেন দৈনিক সমকালের উপ-সম্পাদক আবু সাঈদ খান। সভায় আলোচক হিসেবে উপস্থিত ছিলেন নাট্যশিক্ষক লেখক ড. বিপ্লব বালা, উঠোন সম্পাদক মফিজ ইমাম মিলন, প্রগতিশীল রাজনীতিক আবু সাঈদ মিয়া, সাংস্কৃতিক ব্যক্তিত্ব সিরাজ-ই-কবির খোকন, সিরাজুল আজম, দৈনিক প্রথম আলো’র সাংবাদিক পান্না বালা প্রমুখ।

আবু সাঈদ খান তার বক্তব্যে বলেন, মহান এই বিপ্লবের আবেদন এখনো শেষ হয়ে যায়নি এবং তা কোনদিনই শেষ হবার নয়। সমাজে যতদিন সুষম বন্টনের অভাব থাকতে ততদিন রুশ বিপ্লবের শিক্ষা নিয়ে মানুষ তার সংগ্রাম অব্যহত রাখবে। ন্যায় বিচার যদি সত্য হয় তাহলে সমাজতন্ত্রও সত্য। আর এ সত্য যুগে যুগে মানুষকে সঠিক পথের দিক্ষা দিয়েছে। মহান স্বাধীনতা সংগ্রামের মধ্য দিয়ে বাঙালি জাতি যে সংবিধান পেয়েছে তার অন্যতম ভিত্তিও সমাজতন্ত্র। তাই আমাদের জাতীয় পরিকল্পনার ভিত্তি হওয়া উচিৎ সমাজতান্ত্রিক অর্থনীতি।

তিনি আরও বলেন, অক্টোবর বিপ্লবের পর পৃথিবীর সিংহভাগ এলাকায় এর প্রভাব পড়ে। নানা জাতিগোষ্ঠির মানুষ এ বিপ্লবের সুফল ভোগ করে। আমাদের সাহিত্যে অক্টোবর বিপ্লবের প্রভাব ছিল উল্লেখ করার মতো। সাহিত্য ও সাংস্কৃতিক আন্দোলনের মধ্য দিয়ে মহান এ বিপ্লবের মূল শিক্ষাকে নতুন প্রজন্মের মাঝে ছড়িয়ে দেওয়ার আহবান জানান তিনি।

অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন- সমকাল সুহৃদ উপদেষ্টা কবি পাশা খন্দকার, আসমা আক্তার মুক্তা, আবুল কাশেম, সচেতন নাগরিক কমিটির মুজিবুর রহমান, প্রবীন সাংবাদিক মুন্সী হারুন-অর-রশিদ, ফরিদপুর সুহৃদের সাধারণ সম্পাদক কাজী সবুজ, সুহৃদ গোলাম মওলা মলি, নাঈম খান, রুহুল খান, রুবেল, রাসেল, অন্তরা প্রমুখ। আয়োজনে সহযোগিতায় ছিল সমকাল সুহৃদ সমাবেশ।

অনুষ্ঠানের শুরুতে প্রায়ত কমরেড আতিয়ার রহমান, মুক্তিযোদ্ধা কুব্বাত হোসেন, অধ্যক্ষ মোখলেসুর রহমান ও বৃক্ষসখা দ্বিজেন শর্মা স্মরণে দাঁড়িয়ে এক মিনিট নিরবতা পালন করা হয়। এরপর গণসংগীত পরিবেশন করেন প্রবীন সংগীত শিল্পী অমল ঘোষ। অনুষ্ঠানের শেষে জসীম উদ্দীনের গান করেন লোক সংগীত শিল্পী আইয়ূব আলী বয়াতী।

উৎসব উপলক্ষে সমকাল ফরিদপুর অফিস চত্বরে অক্টোবর বিপ্লবের সঙ্গে সংশ্লিষ্ট পত্র-পত্রিকা, ছবি, হস্তশিল্প ও উপকরণের মনোজ্ঞ প্রদর্শনী করা হয়।

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category
Design by: JIT Solution