1. jitsolution24@gmail.com : Rajbaribd desk : Rajbaribd desk
বৃহস্পতিবার, ২০ জানুয়ারী ২০২২, ০৫:২৪ পূর্বাহ্ন

‘রাজবাড়ী-কুষ্টিয়া আঞ্চলিক মহাসড়ক’ ধুলোবালিতে অতিষ্ট জনজীবন

Reporter Name
  • Update Time : বুধবার, ৭ ফেব্রুয়ারি, ২০১৮
  • ৮৩৭ Time View

শুকনা মৌসুমে খানাখন্দ আর ধুলাবালিতে অন্ধকার, বর্ষা মৌসুমে নর্দমা, যেন চলাচলের অনুপোযোগী হয়ে পড়েছে রাজবাড়ী-কুষ্টিয়া আঞ্চলিক মহাসড়কটি।

অত্যান্ত গুরুত্বপূর্ন এই সড়কটি দেখে বোঝার উপায় নেই এটি একটি আঞ্চলিক মহাসড়ক। হঠাৎ কেউ এই সড়কে চলাচল করতে গেলে মনে করবেন এটি একটি গ্রামীন কাচা সড়ক। এই সড়ক দেখভাল করার যেন কেউ নেই।

সরেজমিনে বুধবার সকালে দেখা গেছে, গুরুত্বপূর্ন এই সড়কটির সিংগভাগ খানাখন্দে উচু নিচু হয়ে আছে। সড়ক ও জনপথ বিভাগের পক্ষ থেকে কোনমতে ইট ও বালু ফেলে সচল রাখা হয়েছে। তবে অসংখ্য গর্তের কারনে যানচলাচল হচ্ছে বিঘিœত মাঝে মধ্যেই হচ্ছে ছোট বড় দুর্ঘটনা। এই সড়কে চলাচল করতে গিয়ে পন্যবাহি ট্রাক মাঝে মধ্যেই যন্ত্রাংশ নষ্ট হয়ে বিকল হয়ে থাকছে ফলে সৃষ্টি হচ্ছে যানজটের। সেই সাথে পুরো রাস্তায় ধুলা বালিতে একাকার থাকায় যাত্রীদের শ্বাস নিতে কষ্ট হচ্ছে। কত দিনে এই সমস্যার সমাধান হবে তা বলতে পারছে না কেউ।

রাজবাড়ী সদর উপজেলার আহলাদিপুর বাজার এলাকায় থাকা দোকানী সাইদুল রাজবাড়ীবিডিকে জানান, এই সমস্যা আজ নতুন নয় প্রায় দুই বছর যাবৎ চলে আসছে। দীর্ঘ তাল বাহানা শেষে সড়কে নির্মান কাজ শুরু করা হলেও চলছে ধীর গতিতে ফলে সড়কের পাশা থাকা দোকানী ও চলাচলকারী সাধারন মানুষের অবস্থা শোচনীয়। এই অবস্থা দোকানের পন্য সামগ্রী খাবার জিনিসপত্র ধুলাবালিতে নষ্ট হচ্ছে।

এই সড়ক দিয়ে ট্রাকে করে কুষ্টিয়া থেকে সবজি নিয়ে যাচ্ছিলো চালক আনোয়ার হোসেন। বুধবার সকালে তার ট্রাকের এক্সেল ভেঙ্গে বসে আছেন তার সাথে কথা হলে তিনি রাজবাড়ীবিডিকে জানান, বৃহস্পতিবার বেগম খালেদা জিয়ার দুর্নীতি মামলার রায় হবে। কাচামাল নিয়ে ঢাকা পৌছে দিয়ে আবার ফিরে আসতে চেয়েছিলাম এরই মধ্যে রাজবাড়ী সদর উপজেলার কামালদিয়া ব্রীজ এলাকায় আসার পর এক্সেল ভেঙ্গে যায়। হেলপার গিয়েছে মিস্ত্রি আনতে। কখন গাড়ি ঠিক হবে তার কোন নিশ্চয়তা নেই। আজ ঢাকায় পৌছাতে না পারলে ব্যবসায়ী কমপক্ষে পাচ লক্ষ টাকার ক্ষতি হবে।

রাজবাড়ীর শ্রীপুর সরকারী প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষার্থী সুমাইয়া আক্তার জানান, বাসা থেকে গোছল করে বের হলেও বিদ্যালয়ে আসতে তাদের শরীরে ধুলাবালিতে চেনা যায় না। নাকের মধ্যে ধুলাবালি গিয়ে দম নিতেও কষ্ট হয়।

শ্রীপুর সরকারী প্রাথমিকের অবিভাবক আকলিমা খাতুন রাজবাড়ীবিডিকে বলেন, শুধু তার মেয়েরই নয়, বিদ্যালয়ের বেশির ভাগ ছাত্র ছাত্রীর ধুলা বালুর কারনে এলার্জি রোগে আক্রান্ত হচ্ছে। আর যে কারনে বিদ্যালয়ে উপস্থিতির হারও কমে গেছে।

রাজবাড়ী সদর হাসপাতালের আবাসিক মেডিকেল অফিসার ডাঃ আসিফ আকবর নিবির রাজবাড়ীবিডিকে বলেন, ধুলা বালির কারনে সাধারনত ফুস ফুসের বিভিন্ন ধরনের রোগ হতে পারে সেই সাথে এলার্জি জাতীয় রোগ ঠান্ডা জ্বর কাশি ও চোখের সমস্যা হতে পারে। তবে এ থেকে পরিত্রানের জন্য মাস্ক ও সানগ্লাস ব্যাবহার করা জরুরী।

রাজবাড়ীর সরক ও জনপথ বিভাগের নির্বাহী প্রকৌশলী জহিরুল ইসলাম বলেন, রাজবাড়ী ফরিদপুর সড়কের ৭.৭০ কিলোমিটার অংশ ৪৭ কোটি ১৩ লক্ষ ৮ হাজার টাকা শহরের ফোরলেন তৈরির ৪.১ কিলোমিটার সড়ক ৫৪ কোটি টাকা এবং জেলা সদরের বাগমারা-জৌকুরার ৬.৫ কিলোমিটার সড়ক প্রায় ২৯ কোটি টাকা ব্যয়ে নির্মানের উদ্যোগে নেওয়া হয়েছে। ঠিকাদারী প্রতিষ্ঠানকে আগামী বর্ষা মৌসুমের আগে সিংহ ভাগ কাজ শেষ করতে বলা হয়েছে। ওই কাজ শেষ হলে মানুষের দুর্ভোগ কমবে।

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category
Design by: JIT Solution