1. jitsolution24@gmail.com : Rajbaribd desk : Rajbaribd desk
শুক্রবার, ২১ জানুয়ারী ২০২২, ০৫:১৬ অপরাহ্ন

পাংশায় তিন ইট ভাটাকে জরিমানা

Reporter Name
  • Update Time : সোমবার, ১৯ ফেব্রুয়ারি, ২০১৮
  • ৭১৩ Time View

মাসুদ রেজা শিশির ॥
রাজবাড়ীর পাংশায় ভ্রাম্যমান আদালতের মাধ্যমে তিনটি ইট ভাটা থেকে ৭০ হাজার টাকা জরিমানা আদায় করা হয়েছে।

জানা গেছে, সোমবার দুপুরে উপজেলা নিবার্হী কর্মকর্তা মোঃ রফিকুল ইসলাম বাহাদুরপুর ইউনিয়নের পাটিকাবাড়ী গ্রামে ইএসবি ব্রিকক্স, হাবাসপুর ইউনিয়নে মোসার্স হক ব্রিকক্স এবং জিআই বিকক্স-এ ভ্রাম্যমান আদালত পরিচালনা করেন। ওই অভিযানে ইট ভাটা গুলোতে অবাধে কাঠ পুড়ানো, লাইসেন্স ও পরিবেশ অধিদপ্তরের কোন অনুমতি না থাকার ইটভাটা ম্যানেজার আব্দুল মজিদ মন্ডলের কাছ থেকে ২০ হাজার, মোসার্স হক ব্রিকক্স থেকে ৩০ হাজার এবং জিআই বিকক্স ২০ হাজার টাকা জরিমানা আদায় করেন।

অভিযোগ রয়েছে, প্রতি বছরই লোক দেখানো দায় সাড়া অভিযান পরিচালনা করায় কোন ভাবেই বন্ধ হচ্ছে না এসব অবৈধ ইটভাটা। উপজেলার প্রায় প্রতিটা ইটভাটাতেই অবৈধ ভাবে কাঠ পোড়ানো হচ্ছে। এতে করে পরিবেশের উপর মারাত্বক প্রভাব পড়ছে। অথচ প্রশাসন ভ্রাম্যমান আদালত পরিচালনা করে দশ হাজার বিশ হাজার টাকা জরিমানা করে চলে যায়। এত কম জরিমানা করায় ইটভাটায় আবারও অবৈধ ভাবে কাঠ পুড়িয়ে ইট তৈরি করে। জানা যায়, ইট প্রস্তুত ও ভাটা স্থাপন আইন ২০১৩ ধারা ৪ এ বলা আছে লাইসেন্স ব্যাতিত ইটভাটায় ইট প্রস্তুত করলে ভাটা মালিককে এক বছরের কারাদন্ড বা অনধিক ১ লক্ষ টাকা অর্থদন্ড বা উভয় দন্ডে দন্ডিত হইবে।

উপজেলা নিবার্হী কর্মকর্তা মোঃ রফিকুল ইসলাম বলেন, এটি লোক দেখানো বা দায় সাড়া অভিযান নয়। ইট প্রস্তুত ও ভাটা স্থাপন আইন ২০১৩ অনুযায়ী ব্যবস্থা নেওয়া হয়েছে। আমাদের এ অভিযান অব্যাহত থাকবে।

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category
Design by: JIT Solution