1. jitsolution24@gmail.com : Rajbaribd desk : Rajbaribd desk
শুক্রবার, ১৯ অগাস্ট ২০২২, ০৭:২৭ পূর্বাহ্ন
Title :
মরহুম কাজী হেদায়েত হোসেনের ৪৭ তম শাহাদাত বার্ষিকী পালন রাজবাড়ীতে প্রকাশ্যে ছাত্রলীগ নেতাকে লক্ষ্য করে গুলি ও যুবককে কুপিয়ে জখম রাজবাড়ীর শিক্ষার্থীদের মাঝে গাছের চারা বিতরণ ‘দূস্কৃতিকারী যারাই হোক ছাড় দেওয়া হবে না’ -জিল্লুল হাকিম এমপি সারাদেশে সিরিজ বোমা হামলার প্রতিবাদে রাজবাড়ীতে যুবলীগের বিক্ষোভ কথা রাখছে না বিদ্যুত বিভাগ গোয়ালন্দে ৩৫০০ দূর্বল শিক্ষার্থীর জন্য বিশেষ ক্যাচ-আপ ক্লাবের যাত্রা শুরু বঙ্গবন্ধু ভ্রাম্যমাণ রেল জাদুঘর এখন রাজবাড়ীতে, দর্শনার্থীদের উপচে পড়া ভির রাজবাড়ীতে ৫১ জন দুস্থ ও তৃতীয় লিঙ্গের মাঝে সেলাই মেশিন বিতরণ খালেদা জিয়ার জন্মবার্ষিকী ও রোগমুক্তি কামনায় রাজবাড়ীতে দোয়া মাহফিল

কোটি টাকার গাছ নিয়ে গেল অজ্ঞাত চোরেরা ॥ অবশেষে সওজের মামলা

Reporter Name
  • Update Time : মঙ্গলবার, ২০ ফেব্রুয়ারি, ২০১৮
  • ৮৮৯ Time View

রাজবাড়ী-কুষ্টিয়া আঞ্চলিক মহাসড়কের দুই পাশে থাকা প্রায় দুই হাজার বিভিন্ন প্রকার গাছ হরিলুটের খবর পাওয়া যায়। অভিযোগ উঠে সড়ক ও জনপথ বিভাগের কিছু অসাধু কর্মকর্তার যোগ সাজশে প্রভাবশালীরা এ সব গাছ কেটে নিয়ে গেছে।

 




বিষয়টি নিয়ে জনপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল রাজবাড়ীবিডি.কম এ “মহা সড়কের গাছ হরিলুট, উন্নয়ন সমন্বয় সভায় জেলা প্রশাসকের ক্ষোভ” শিরোনামে একটি রিপোর্ট প্রকাশিত হয়।

এ ঘটনায় সোমবার বিকেলে রাজবাড়ী থানায় সড়ক ও জনপথ বিভাগের পক্ষ থেকে একটি মামলা দায়ের করা হয়েছে। মামলার বাদী ও রাজবাড়ী সড়ক ও জনপথ বিভাগের উপ-সহকারী প্রকৌশলী আব্দুর রশিদ জানান, খুব শীঘ্রই রাজবাড়ী-কুষ্টিয়া আঞ্চলিক মহাসড়কটি উন্নতি করনের কাজ শুরু হবে। এ লক্ষ্যে সড়কের পাশে থাকা তাজা গাছ টেন্ডারের মাধ্যমে কাটার উদ্যোগ নেওয়া হয়েছে। তবে হয়নি এখনো টেন্ডার। অপরদিকে একই সড়কের পাশে থাকা বন বিভাগের গাছ সরিয়ে নিতে বলা হয়। যার আলোকে বন বিভাগ একাধীক লটে তাদের গাছগুলো টেন্ডারের মাধ্যমে বিক্রি করে। সেই সাথে গাছের যৌথ মার্কিন ও করে। বন বিভাগের ব্যাতিরেকে ওই সড়কের গাছগুলো মার্কিন করা হয়। সাম্প্রতিক সময়ে বন বিভাগের গাছগুলো কেটে নেন ঠিকাদাররা। এরই ফাকে অজ্ঞাত চোরেরা সড়ক বিভাগের গাছগুলো কেটে নিয়ে যায়। বর্তমানে সড়ক বিভাগের বেশির ভাগ গাছগুলোই কেটে ফেলা হয়েছে।

এ সময় তিনি আরো জানান, রাজবাড়ী সদর উপজেলার পল্লী বিদ্যুৎ এলাকা থেকে কালুখালী রেলগেট পর্যন্ত দেখা গেছে এই সীমানার মধ্যে কমপক্ষে একশত গাছ চুরি হয়েছে। যার আনুমানিক বাজার মুল্য ২০ লক্ষ টাকা।

গাছ চুরি সংক্রান্ত মামলার তদন্তকারী কর্মকর্তা মামুন উর রশিদ জানান, সোমবার মামলা হওয়ার পর ওই সড়কে অভিযান চালিয়ে প্রায় এক ট্রাক গাছ জব্দ করে সওজ কার্যালয়ে রাখা হয়েছে সেই সাথে জরিতদের গ্রেপ্তারের চেষ্টা চলছে।

এদিকে গাছ চুরির ব্যপারে কালুখালী উপজেলার মদাপুর ইউনিয়নের চেয়ারম্যান আবুল কালাম জানান, এই সড়কের দুই পাশে থাকা কমপক্ষে দুই হাজার গাছ কেটে নেওয়া হয়েছে। আমরা অনেক সময় বাধা দিয়েছি তারা বন বিভাগের টেন্ডারের কাগজ পত্র দেখিয়েছে। এ সড়কের দুই পাশে থাকা গাছ কোন দপ্তরের তা নিয়েও এর আগে অনেক নাটক হয়েছে হয়েছে মার্কিন ঘষামাজা। কিন্তুু কোন প্রকার টেন্ডার ছাড়া কোটি কোটি টাকার গাছ কেটে নিয়ে যাবে তা স্ব স্ব দপ্তর জানে না বিষয়টি হাস্বকর।

চন্দনী ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান চৌধুরী সিরাজুল আলম জানান, এত বড় পুকুর চুরির বিচার হওয়া উচিত। যারাই জরিত তাদের আইনের আওতায় আনা দরকার। তা না হলে স্থানীয় সরকার মুখ ধুবরে পড়বে।

এর আগে বিষয়টি নিয়ে রবিবার সকালে রাজবাড়ীর জেলা প্রশাসক মোঃ শওকত আলী উন্নয়ন সমন্বয় কমিটির সভায় সরকারী রাস্তার সরকারী গাছের হরিলুটের বিষয়টি নিয়ে ক্ষোভ প্রকাশ করেন। এ সময় রাজবাড়ীর জেলা প্রশাসক মোঃ শওকত আলী বলেন আমি যতদিন রাজবাড়ীতে আছি এমন অন্যয় মেনে নেব না আমি সরকারের উর্দ্ধতন কর্তৃপক্ষের কাছে বিষয়টি লিখবো।
উল্লেখ্য, ১৯৮২-৮৩ অর্থ বছরে রাজবাড়ী-কুষ্টিয়া আঞ্চলিক সড়কের দুই পাশে সড়ক বনায়নের অংশ হিসেবে বিভিন্ন প্রকার গাছ রোপন করে সড়ক বিভাগ। আর বন বিভাগের মাধ্যমে গাছ রোপন করা হয় ২০০৩ সালে সেই গাছগুলো একেবারেই ছোট।

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category
Design by: JIT Solution