1. jitsolution24@gmail.com : Rajbaribd desk : Rajbaribd desk
মঙ্গলবার, ০৪ অক্টোবর ২০২২, ০৩:৩২ পূর্বাহ্ন
Title :
গোয়ালন্দের পূজামন্ডপ পরিদর্শন ও উপহার সামগ্রী দিলেন পুলিশ সুপার পাংশায় ডিসি-এসপি’র মন্দির পরিদর্শন সহজ পাঠ বিদ্যালয়ের শিক্ষার্থীদের গোয়ালন্দে ওসি’র ফুলেল শুভেচ্ছা গোয়ালন্দে রেলওয়ে পুলিশ সুপারের দূর্গা মন্দির পরিদর্শন গোয়ালন্দে পিছিয়ে পড়া শিশুদের অংশগ্রহনে প্রীতি ফুটবল খেলার আয়োজন রাজকীয় বিদায় দিলেন পাংশা থানার কনস্টেবলকে দৌলতদিয়া ঘাট আধুনীকায়ন প্রকল্প ॥ হয়নি জমি অধিগ্রহন, তবুও নভেম্বরে কাজ শুরুর আশা কালুখালীতে ডিজিটাল নিরাপত্তা আইন বাতিলের দাবিতে মানববন্ধন গোয়ালন্দে ঘরের বেড়ায় ঢেড়স চাষ, মিটাচ্ছে পারিবারিক চাহিদা রাজবাড়ীতে পাট কাঠি বিক্রি করেও লাভবান চাষিরা

রাজবাড়ীতে মুক্তিযুদ্ধ ভিত্তিক নাটক ‘লাল জমিন’ মঞ্চস্থ্য

Reporter Name
  • Update Time : বুধবার, ৫ ডিসেম্বর, ২০১৮
  • ৯৭৯ Time View

মেহেদী হাসান ॥
মহান মুক্তিযুদ্ধে অংশ গ্রহনকারী ১৩ ডিঙ্গিয়ে ১৪ ছুঁই ছুঁই এক কিশোরী কন্যার গল্প। যুদ্ধকালীন নয় মাসে ঘটে যাওয়া অভিজ্ঞতা নিয়ে নির্মিত নাটক ‘লাল জমিনে’র ১৭৭ তম মঞ্চস্থ্য হয়েছে রাজবাড়ীতে।
মঙ্গলবার সন্ধ্যায় নাটকটি উপভোগ করতে শিল্পকলা একাডেমীতে ভীড় করে হাজারো দর্শক। নতুন প্রজন্মের নাট্য কর্মীরা মনে করেন মহান মুক্তিযুদ্ধের ইতিহাস সবার কাছে তুলে ধরতে হবে তবেই সমাজ থেকে দুর হবে কুসংস্কার। আর জেলা শিল্পকলা একাডেমীর সাধারন সম্পাদক বলছেন, এ জাতীয় নাটকগুলো শুধু জেলা পর্যায়ে নয় উপজেলা পর্যায়ে ও আয়োজন করা প্রয়োজন। কারন বর্তমান প্রজন্মের ছেলে মেয়েদের জন্য মহান মুক্তিযুদ্ধ ও স্বাধীনতাবোধ জাগ্রত করতে নাটকটি দেখা জরুরী।
মঙ্গলবার সন্ধ্যায় রাজবাড়ী জেলা শিল্পকলা একাডেমী মিলনায়তনে সাংস্কৃতিক মন্ত্রনালয়ের পৃষ্ঠপোষকতায় অনুষ্ঠিত হয় মুক্তিযুদ্ধ ও যুদ্ধোত্তর বাংলাদেশে এক নারীর সংগ্রামী জীবনের নাট্য প্রকাশ লাল জমিন। এ সময় নাট্য শিল্পি মোমেনা চৌধুরীর এক অভিনয়ের এই নাটকটি কয়েক হাজার নাট্যপ্রেমী মনোমুগ্ধ হয়ে উপভোগ করেন। নাট্যকর্মীরা মনে করেন একমাত্র নাটকই পারে সহজে মানুষের মনে প্রবেশ করতে।
আর নতুন প্রজন্মের শিক্ষার্থীরা জানান, আজ যুব সমাজ নেশায় আশক্ত হচ্ছে যুব সমাজকে নাটক এবং থিয়েটার মুখি করা গেলে সমাজ থেকে মাদক এবং কুসংস্কার দুর হবে। তারা আরো বলেন রাজবাড়ী থেকে মঞ্চ নাটক প্রায় উঠে গেছে, আবার নতুন করে মঞ্চস্থ্য নাটক গুলো বেশি বেশি আয়োজন করা দরকার।
জেলা শিল্পকলা একাডেমীর সাধারন সম্পাদক অসীম কুমার পাল জানান, এ জাতীয় নাটকগুলো শুধু জেলা পর্যায়ে নয় উপজেলা পর্যায়ে ও আয়োজন করা প্রয়োজন। কারন বর্তমান প্রজন্মের ছেলে মেয়েদের জন্য মহান মুক্তিযুদ্ধ ও স্বাধীনতাবোধ জাগ্রত করতে নাটকটি দেখা জরুরী।
মুক্তিযুদ্ধ ও যুদ্ধোত্তর বাংলাদেশে এক নারীর সংগ্রামী জীবনের নাট্য প্রকাশ লাল জমিন নাটকটিতে একক শিল্পি হিসেবে অভিনয় করেছেন গুনী শিল্পি মোমেনা চৌধুরী। যার রচনায় ছিলেন মান্নান হিরা, নির্দেশনায় সুদীপ চক্রবর্তী।

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category
Design by: JIT Solution