1. jitsolution24@gmail.com : Rajbaribd desk : Rajbaribd desk
বৃহস্পতিবার, ২৭ জানুয়ারী ২০২২, ০১:৪৯ অপরাহ্ন
Title :
৬০ বছরের স্বপ্ন পূরন ॥ গোয়ালন্দে ২ কিলোমিটারের সেই রাস্তাটির প্রকল্প অনুমোদন দৌলতদিয়া ঘাটের দালাল চক্রের ১১ সদস্য আটক রাজবাড়ী কারাগার পরিদর্শন করলেন জেলা প্রশাসক মিঠু সভাপতি, সাগর সম্পাদক রাজবাড়ী জেলা শাখা ফারিয়া’র নির্বাচন গোয়ালন্দে সন্ত্রাস ও জঙ্গিবাদ প্রতিরোধে ইমাম কমিটির কর্মশালা গোয়ালন্দে থানা পুলিশের অভিযানে দালালসহ ৬জন গ্রেপ্তার পাংশায় সাংবাদিক কাজী সেলিম মাবুদের অষ্টম গ্রন্থ “পাহাড়ি জোছনা”র মোড়ক উন্মোচন কালুখালীতে একটি সেতু না থাকায় দুর্ভোগ রাজবাড়ীতে নমুনা পরীক্ষার প্রায় অর্ধেকই করোনা আক্রান্ত ॥ নেই সচেতনতা “ডেসটিনি নিহাজ জুট মিল” ॥ আদালতের ক্রোকের নির্দেশনার পরও মিল চালাচ্ছে কারা!

রাজবাড়ীতে ধর্মীয় শিক্ষায় আগ্রহ সৃষ্টি করছে গীতাপাঠ স্কুল

Reporter Name
  • Update Time : শনিবার, ২৬ জানুয়ারি, ২০১৯
  • ৬২৯ Time View

মেহেদী হাসান ॥
এলাকার অবহেলিত হিন্দু ধর্মাম্বলীদের ধর্মীয় শিক্ষায় আগ্রহ সৃষ্টি, শিশু সময় থেকে বড়দের প্রতি সম্মান তৈরিতে উৎসাহিত ও অনুপ্রানিত করতে লন্ডন প্রবাসী এক যুবক নীজ এলাকায় একে একে গড়ে তুলেছেন ১৫ টি গীতাপাঠ স্কুল।
শুক্রবার রাজবাড়ী জেলার বালিয়াকান্দি উপজেলার জঙ্গল ইউনিয়নে গিয়ে সরেজমিনে দেখা যায়, সেখানে পাচ বছর থেকে পনের বছর বয়স পর্যন্ত শিশুরা ধর্মীয় বই খাতা হাতে নিয়ে গীতাপাঠ স্কুলে যাচ্ছেন। এলাকাবাসীর সাথে কথা বলে জানা যায়, ওই এলাকার প্রায় এক হাজার শিশু প্রতি শুক্রবার উৎসাহ আর উদ্দিপনা নিয়ে ধর্মীয় শিক্ষা গ্রহন করতে গীতা পাঠ স্কুলে যায়। এতে পারস্পরিক ভ্রাতৃত্ববোধ বাড়ছে।
এ সময় জঙ্গল ইউনিয়নের বাসিন্দা মোকারম হোসেন জানান, জঙ্গল ইউনিয়নের মধ্যবৃত্ত পরিবারে জন্ম গ্রহন করেন লন্ডন প্রবাসী লিটন কুমার বিশ্বাস উৎপল। পড়াশোনার সুবাদে লন্ডনে বসবাস করেন তিনি। পড়াশোনা শেষ করে সে এখন রয়েল লন্ডন হাসপাতালে কর্মরত আছেন। রাজবাড়ী জেলার বালিয়াকান্দি উপজেলার সংখ্যালঘু অধ্যাষিত জঙ্গল ইউনিয়নের শিশু ও বয়স্কদের গীতা শিক্ষা প্রদানের লক্ষে প্রায় ৬ মাস যাবৎ কাজ শুরু করেছেন। জঙ্গল ইউনিয়নের বিভিন্ন গ্রামে ১২ টি ও বালিয়াকান্দি ইউনিয়নে ৩ টি গীতা শিক্ষা কার্যক্রম স্কুল পরিচালনা করে শিশু ও বয়স্কদের মধ্যে গীতা শিক্ষার আলো ছড়াচ্ছেন।
জঙ্গল ইউনিয়নের রাস খোলা এলাকার গীতা পাঠ স্কুলের শিক্ষক সুভাষ জানান, প্রথমে জঙ্গল বাজার, এরপর একে একে বণ্যতৈল, সমাধিনগর, রাসখোলা, বহলাকুন্ডু, চাপড়ী, ঘুরঘুরিয়া, সাধুখালীসহ বিভিন্ন এলাকায় হিন্দু ধর্মীয় স্কুল প্রতিষ্ঠা করা হয়েছে। যেখানে ছোট ছোট শিশুদেরসহ সকল বয়সের প্রায় এক হাজার শিক্ষার্থী হিন্দু ধর্ম সম্পর্কে জ্ঞান অর্জন করছে।
বন্যতৈল স্কুলের শিক্ষক সুকুমার রায় জানান, এই এলাকায় গীতাপাঠ স্কুল তৈরি হওয়াতে শিশুরা যেমন ধর্মীয় অনেক বিষয় জানতে পারছে পাশাপাশি ১৫ টি স্কুলে পনের জন শিক্ষকের কর্মসংস্থান হয়েছে। প্রতি শুক্রবার মাসে চার দিন পরিয়ে তারা এক হাজার টাকা করে বেতন পাচ্ছে। এছাড়াও এ শিক্ষা কার্যক্রমে শিক্ষার্থীদের অনুপ্রানিত করতে শিক্ষার্থীদের জন্য বিস্কুটের ব্যবস্থা করা হয়েছে।
লন্ডন প্রবাসী লিটন কুমার বিশ্বাস উৎপল এ প্রসঙ্গে বলেন, জঙ্গল ইউনিয়নটি সংখ্যালঘু অধ্যাষিত। এ এলাকার মানুষ অবহেলিত। এ অঞ্চলের মানুষের ধর্মীয় শিক্ষায় শিক্ষিত করে গড়ে তুলতে জঙ্গল ও বালিয়াকান্দি ইউনিয়নের ১৫টি স্থানে ১৫ জন শিক্ষক দ্বারা গীতা শিক্ষা কার্যক্রম ৬ মাস পুর্বে শুরু করেছি। আমি এ কার্যক্রম অব্যাহত রাখার পাশাপাশি আরো সামাজিক কর্মকান্ড করবো। তবে সকলের সহযোগিতা প্রয়োজন।
এ ব্যপারে জঙ্গল ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান নৃপেন্দ্রনাথ বিশ্বাস বলেন, আমাদের এলাকায় ভালো কাজের মন মানসিকতা নিয়ে একজন প্রবাসী এগিয়ে এসেছে দেশের সকল প্রবাসী যদি এভাবে এগিয়ে আসে তবে দেশটা সুন্দর হবে। এই ইউনিয়নে গীতাপাঠ স্কুলগুলো তৈরি হওয়াতে শিশুরা তাদের মা বাবার সাথে ভালো ব্যবহার করতে শিখেছে মুরুব্বীদের সম্মান করছে। এই কাজে সরকারকেও এগিয়ে আশার প্রয়োজন।
বালিয়াকান্দি উপজেলা নির্বাহী অফিসার মাসুম রেজা বলেন, এই বিষয়টি আমার পুরোপুরি জানা নেই। তবে দুই একজনের থেকে শুনেছি। স্থানীয় চেয়ারম্যানের সাথে কথা বলে দেখবো, যদি আমাদের করনীয় কিছু থাকে আমরা করবো।

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category
Design by: JIT Solution