1. jitsolution24@gmail.com : Rajbaribd desk : Rajbaribd desk
বৃহস্পতিবার, ২০ জানুয়ারী ২০২২, ০৫:১৩ পূর্বাহ্ন

পাংশায় অধিকাংশ বিদ্যালয়ে নেই শহীদ মিনার

Reporter Name
  • Update Time : সোমবার, ১১ ফেব্রুয়ারি, ২০১৯
  • ৫৪৪ Time View

মাসুদ রেজা শিশির ॥
১৯৫২ সালে ভাষার দাবীতে প্রাণ বিসর্জন দেওয়া আমাদের পরবর্তী আন্দোলন সংগ্রাম গুলোর অনুপ্রেরণা যুগেয়েছে। ভাষা শহীদদের স্বরণে দেশের বিভিন্ন প্রান্তে রয়েছে শহীদ মিনার। কমলমতি শিক্ষার্থীরা স্কুল মাদ্রাসাতে পড়তে গিয়েই এ গৌরব উজ্জলময় ইতিহাস জানাতে পারেন।
রাজবাড়ীর পাংশায় এখনও সকল শিক্ষা প্রতিষ্ঠানে নির্মিত হয়নি শহীদ মিনার। যে কারনে চেতনা থেকে শিক্ষার্থীরা একটু হলেও পিছিয়ে পড়ছে। রাজবাড়ীর পাংশা উপজেলায় ১২১ টি সরকারী প্রাথমিক বিদ্যালয়, ৩৮টি হাইস্কুল ও ২৫টি মাদরাসার মধ্যে একটি মাদ্রাতেও নেই শহীদ মিনার আর ৩৮টি হাইস্কুলের মধ্যে ১৫/১৬টি বিদ্যালয়ে রয়েছে শহীদ মিনার আর প্রাথমিক বিদ্যালয় রয়েছে ১২১ টি এর মধ্যে ২০ থেকে ২৫টি বিদ্যালয়ে রয়েছে শহীদ মিনার বাকী বিদ্যালয় গুলোতে এখনও শহীদ মিনার নির্মিত হয়নি। শহীদ মিনার না থাকায় ২১ শে ফ্রেরুয়ারীতে শিক্ষার্থীরা কলাগাছ দিয়ে অস্থায়ী ভাবে শহীদ মিনার নির্মান করে শ্রদ্ধা নিবেদন করে আসছে বিভিন্ন স্কুলে। আর পাংশার একটি মাদ্রাসাতেও নেই ভাষা শহীদদের স্বরণে কোন শহীদ মিনার।
মাদ্রাসার একাধীক শিক্ষক বলেন আমরা ২১ শে ফেব্রুয়ারীতে দিবসের উপর আলোচনা ও দোয়া মাহফিল করে শহীদদের স্বরণ করে থাকি।
এ প্রসঙ্গে পাংশা উপজেলা শিক্ষা অফিসার মোঃ বছির উদ্দিন বলেন বিদ্যালয়ে শহীদ মিনার নির্মানের জন্য সরকারী ভাবে বরাদ্ধ থাকে না। তবে বিদ্যালয় কর্তৃপক্ষ ও স্থানীয় উদ্দ্যোগে বিভিন্ন প্রতিষ্ঠানে শহীদ মিনার নির্মান করা হয়েছে। স্থানীয় সচেতন মহল অবিলম্বে প্রতিটি শিক্ষা প্রতিষ্ঠানে শহীদ মিনার নির্মান করার দাবী জানিয়ে বলেন পৃথিবীর ইতিহাসে আমরাই এক জাতি যাদের মাতৃভাষার জন্য রক্ত দিতে হয়েছে।

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category
Design by: JIT Solution