1. jitsolution24@gmail.com : Rajbaribd desk : Rajbaribd desk
মঙ্গলবার, ০৪ অক্টোবর ২০২২, ০৩:২২ পূর্বাহ্ন
Title :
গোয়ালন্দের পূজামন্ডপ পরিদর্শন ও উপহার সামগ্রী দিলেন পুলিশ সুপার পাংশায় ডিসি-এসপি’র মন্দির পরিদর্শন সহজ পাঠ বিদ্যালয়ের শিক্ষার্থীদের গোয়ালন্দে ওসি’র ফুলেল শুভেচ্ছা গোয়ালন্দে রেলওয়ে পুলিশ সুপারের দূর্গা মন্দির পরিদর্শন গোয়ালন্দে পিছিয়ে পড়া শিশুদের অংশগ্রহনে প্রীতি ফুটবল খেলার আয়োজন রাজকীয় বিদায় দিলেন পাংশা থানার কনস্টেবলকে দৌলতদিয়া ঘাট আধুনীকায়ন প্রকল্প ॥ হয়নি জমি অধিগ্রহন, তবুও নভেম্বরে কাজ শুরুর আশা কালুখালীতে ডিজিটাল নিরাপত্তা আইন বাতিলের দাবিতে মানববন্ধন গোয়ালন্দে ঘরের বেড়ায় ঢেড়স চাষ, মিটাচ্ছে পারিবারিক চাহিদা রাজবাড়ীতে পাট কাঠি বিক্রি করেও লাভবান চাষিরা

রাজবাড়ীর ৪ উপজেলা পরিষদ নির্বাচন ২৪ মার্চ

Reporter Name
  • Update Time : শুক্রবার, ১৫ ফেব্রুয়ারি, ২০১৯
  • ১২৪৬ Time View

পঞ্চম উপজেলা পরিষদ নির্বাচনের তৃতীয় ধাপের তফসিল ঘোষণা করেছে নির্বাচন কমিশন (ইসি)। ঘোষিত তফসিল অনুযায়ী আগামী ২৪ মার্চ রাজবাড়ী জেলার সদর, গোয়ালন্দ, পাংশা ও বালিয়াকান্দি উপজেলাসহ সাতটি বিভাগের ২৫ জেলার ১২৭টি উপজেলায় ভোট অনুষ্ঠিত হবে।
তৃতীয় ধাপের উপজেলা পরিষদ নির্বাচনের মনোনয়নপত্র দাখিলের শেষ তারিখ ২৬ ফেব্রুয়ারি। মনোনয়নপত্র যাচাই-বাছাই হবে ২৮ ফেব্রুয়ারি এবং তা প্রত্যাহারের শেষ সময় ৭ মার্চ। বৃহস্পতিবার এক প্রজ্ঞাপনের মাধ্যমে এ তফসিল ঘোষণার কথা জানিয়েছে ইসি।
এর আগে গত ৩ ফেব্রুয়ারি প্রথম ধাপে ৮৭ উপজেলার তফসিল ঘোষণা করা হয়েছিল। যার ভোট নেওয়া হবে ১০ মার্চ। গত ৭ ফেব্রুয়ারি ঘোষিত দ্বিতীয় ধাপের ১২৯ উপজেলায় ভোট হবে ১৮ মার্চ। যদিও দ্বিতীয় ধাপ থেকে গোপালগঞ্জ জেলার ৫টি উপজেলার ভোট তৃতীয় ধাপে নিয়ে আসা হয়েছে। এবার দেশের ৪৯০টি উপজেলায় পাঁচ ধাপে নির্বাচন আয়োজনের কথা আগেই জানিয়েছে ইসি। আইন অনুযায়ী উপজেলা পরিষদের তিনটি পদ চেয়ারম্যান, ভাইস চেয়ারম্যান ও সংরক্ষিত নারী ভাইস চেয়ারম্যান পদে দলীয় প্রতীকে নির্বাচন অনুষ্ঠিত হবে। পাশাপাশি স্বতন্ত্র প্রার্থী হওয়ারও সুযোগ থাকছে। ইসির সিদ্ধান্ত অনুযায়ী এবার প্রত্যেক জেলার সদর উপজেলার সব কেন্দ্রে ইলেকট্রনিক ভোটিং মেশিন (ইভিএম) ব্যবহার করা হবে। তবে আইন সংশোধনের প্রক্রিয়া বিলম্বিত হওয়ায় প্রথম ও দ্বিতীয় ধাপে ইভিএম ব্যবহার না-ও হতে পারে।
নির্বাচন কমিশন সচিব হেলালুদ্দীন আহমদ জানান, উপজেলা পরিষদ নির্বাচনে পদে থেকে নির্বাচন করতে পারবেন চেয়ারম্যান ও ভাইস চেয়ারম্যান। তবে উপজেলা নির্বাচনে অংশ নিতে ইচ্ছুক ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান, সদস্য, জেলা পরিষদের সদস্য, পৌরসভার মেয়র ও কাউন্সিলরদের পদত্যাগ করতে হবে। এ ছাড়া অনেক কলেজ সরকারি হয়েছে কিন্তু সেখানে যারা চাকরি করেন, যারা এখনও সরকারি হননি, তাদেরও উপজেলা পরিষদে নির্বাচন করতে হলে চাকরি থেকে পদত্যাগ করতে হবে।
তৃতীয় ধাপের ১২৭ উপজেলা :চাঁপাইনবাবগঞ্জের ভোলাহাট, গোমস্তাপুর, নাচোল, শিবগঞ্জ; রংপুর জেলার রংপুর সদর ও মিঠাপুকুর; চুয়াডাঙ্গা জেলার চুয়াডাঙ্গা সদর, আলমডাঙ্গা, জীবননগর, দাগুড়হুদা; মাগুরা জেলার মাগুরা সদর, শালিখা, শ্রীপুর ও মহম্মদপুর; নড়াইলের নড়াইল সদর, কালিয়া ও লোহাগড়া; সাতক্ষীরা জেলার সাতক্ষীরা সদর, শ্যামনগর, কালীগঞ্জ, আশাশুনি, দেবহাটা, তালা ও কলারোয়া; কুষ্টিয়া জেলার কুষ্টিয়া সদর, ভেড়ামারা, খোকশা, কুমারখালী, মিরপুর, দৌলতপুর; মেহেরপুর জেলার মেহেরপুর সদর, গাংনী ও মুজিবনগর এবং ঝিনাইদহ জেলার ঝিনাইদহ সদর, কালীগঞ্জ, শৈলকূপা ও হরিণাকুণ্ডু।
তালিকায় রয়েছে- বরিশাল জেলার বরিশাল সদর, বাকেরগঞ্জ, বাবুগঞ্জ, বানারীপাড়া, উজিরপূর, গৌরনদী, আগৈলছাড়া, মুলাদি ও হিজলা; ঝালকাঠির ঝালকাঠি সদর, নলছিটি, রাজাপুর ও কাঁঠালিয়া; ভোলার বোরহানউদ্দিন; শেরপুরের নালিতাবাড়ী, শ্রীবরদী ও ঝিনাইগাতি; মাদারীপুরের শিবচর, কালকিনি ও রাজৈর; শরীয়তপুরের শরীয়তপুর সদর, জাজিরা, নড়িয়া, ভেদরগঞ্জ, ডামুড্যা ও গোসাইরহাট; গোপালগঞ্জ জেলার গোপালগঞ্জ সদর, টুঙ্গিপাড়া, কোটালীপাড়া, কাশিয়ানী ও মুকসুদপুর; রাজবাড়ী জেলার রাজবাড়ী সদর, গোয়ালন্দ, পাংশা ও বালিয়াকান্দি; মানিকগঞ্জ জেলার মানিকগঞ্জ সদর, দৌলতপুর, ঘিওর, শিবালয়, সিংগাইর, হরিরামপুর ও সাটুরিয়া; গাজীপুর জেলার কাপাসিয়া, কালিয়াকৈর, শ্রীপুর ও কালীগঞ্জ; নরসিংদী জেলার নরসিংদী সদর, পলাশ, শিবপুর, মনোহরদী, বেলাব ও রায়পুর; কিশোরগঞ্জ জেলার কিশোরগঞ্জ সদর, হোসেনপুর, কটিয়াদি, পাকুন্দিয়া, তাড়াইল, করিমগঞ্জ. ইটনা, মিঠামইন, অষ্টগ্রাম, নিকলী, বাজিতপুর, কুলিয়ারচর ও ভৈরব; চাঁদপুর জেলার চাঁদপুর সদর, কচুয়া, মতলব উত্তর, মতলব দক্ষিণ, ফরিদগঞ্জ, হাজীগঞ্জ ও শাহরাস্তি; লক্ষ্মীপুর জেলার লক্ষ্মীপুর সদর, রামগঞ্জ, রায়পুর, কমলনগর ও রামগতি।
তালিকায় আরও রয়েছে- চট্টগ্রাম জেলার বোয়ালখালী, পটিয়া, আনোয়ারা, চন্দনাইশ, লোহাগাড়া, বাঁশখালী; কক্সবাজার জেলার কক্সবাজার সদর, পেকুয়া, কুতুবদিয়া, মহেশখালী, রামু, উখিয়া ও টেকনাফ।
উপজেলা পরিষদের নির্বাচন দলীয় প্রতীকে হলেও ৩০ ডিসেম্বরের জাতীয় সংসদ নির্বাচনে কারচুপির অভিযোগ তুলে নিবন্ধিত রাজনৈতিক দলের অধিকাংশই এতে অংশ না নেওয়ার ঘোষণা দিয়েছে।
সর্বশেষ ২০১৪ সালের মার্চ-মে মাসে ছয় ধাপে উপজেলা নির্বাচন অনুষ্ঠিত হয়েছিল। আইনে মেয়াদ শেষের আগের ১৮০ দিনের মধ্যে ভোট আয়োজনের বাধ্যবাধকতা রয়েছে। ১৯৮৫ সালে উপজেলা পরিষদ চালু হওয়ার পর ১৯৯০ ও ২০০৯ সালে একদিনেই ভোট হয়েছিল। ২০১৪ সালে ছয় ধাপে ভোট হয়েছিল।

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category
Design by: JIT Solution